Saving, Printing And Exporting

image

যারা এডোবি ইলাসট্রেটর প্রোগ্রামটি একেবারেই জানেন না, এ টিউটোরিয়ালটি শুধুই তাদের জন্য। এডোবি ইলাসট্রেটরে বিভিন্ন ফরমেটে ফাইল সেভ করা যায়। পর্যায়ক্রমে যথাসাধ্য লেখার চেষ্টা করবো, ইনশাআল্লাহ্।

ai ফাইল ফরমেট কী?

ai একটি ভেক্টর গ্রাফিক্স ফরমেট যা এডোবি ইলাসট্রেটর প্রোগ্রামে অংকনের কাজে ব্যবহৃত হয়। এডোবি ইলাসট্রেটর একটি জনপ্রিয় ভেক্টর গ্রাফিক্স ভিত্তিক ডিজাইন করার প্রোগ্রাম। এটি ইপিএস ফরমেটের সরলীকৃত সাবসেট এবং এডোবি ইলাসট্রেটর এর নিজস্ব ফাইল ফরমেট। এডোবি ইলাসট্রেটর প্রোগ্রামে কোন ডিজাইন বা কাজ করে তা সংরক্ষণ করলে এই ফরমেটে সংরক্ষণ হবে।

কী করে ইলাসট্রেটরে আপনার কাজটি সংরক্ষণ করবেন?

প্রয়োজনীয় কাজ সম্পাদন করে File > Save ক্লিক করুন। এবারে প্রদর্শিত ফাইল সেভ এর ডায়ালগ বক্সে ফাইল ডেস্টিনেসন নির্ধারণ ও নাম টাইপ করে কীবোর্ডের এন্টার কী দুইবার চাপুন। এবারে প্রদর্শিত ডায়ালগ বক্স হতে প্রয়োজনীয় ভার্সন নির্বাচন করে Ok ক্লিক করুন।

কী করে ইলাসট্রেটরে সংরক্ষিত ফাইলকে ভিন্ন নামে সংরক্ষণ করবেন?

প্রয়োজনীয় সংরক্ষিত ফাইলটি ওপেন করুন। File > Save As ক্লিক করুন। এবারে প্রদর্শিত ফাইল সেভ এর ডায়ালগ বক্সে ফাইল ডেস্টিনেসন নির্ধারণ ও ফাইলের নতুন নাম টাইপ করে কীবোর্ডের এন্টার কী দুইবার চাপুন। এবারে প্রদর্শিত ডায়ালগ বক্স হতে প্রয়োজনীয় ভার্সন নির্বাচন করে Ok ক্লিক করুন।

কী করে ইলাসট্রেটর ফাইলকে টেমপ্লেট ফাইল হিসেবে সংরক্ষণ করবেন?

টেমপ্লেট হিসেবে সংরক্ষণ করে পরবর্তীতে তা ব্যবহার করা যায়। আমরা কেন ফাইলকে টেমপ্লেট হিসেবে সংরক্ষণ করবো? এজন্য যে, ধরুন আপনি একটি কমার্শিয়াল প্রেসে কাজ করেন। হরহামেশাই ভিজিটিং কার্ডের ডিজাইন করতে হয়। এমতাবস্থায় একই কাজ বারবার করা থেকে রেহাই এবং সময় বাঁচানোর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। প্রয়োজনীয় ভিজিটিং কার্ডের ডিজাইন তৈরি করে টেমপ্লেট হিসেবে সংরক্ষণ করে রাখলে তা সহজেই পরবর্তীতে ব্যবহারযোগ্য। প্রয়োজনীয় কাজ সম্পন্ন করে File > Save As Template ক্লিক করুন। লক্ষ্য করুন, Save As Type এর ঘরে স্বয়ংক্রিয়ভাবে .ait এক্সটেনশন যুক্ত হয়ে আছে। এবারে প্রয়োজনীয় নাম টাইপ করে Save ক্লিক করুন।

কী করে ইলাসট্রেটর ফাইলকে বিভিন্ন ওয়েব ইমেজ ফাইল হিসেবে সংরক্ষণ করবেন?

সাধারণত আমরা কোন ডিজাইন প্রিন্টিং মিডিয়ার জন্য করে থাকলে তা সিএমওয়াইকে কালার মোডে এবং ওয়েবের জন্য করলে তা আরজিবি কালার মোডে করে থাকি। ইলাসট্রেটর ফাইলকে বিভিন্ন ওয়েব ইমেজ ফাইল ফরমেট হিসেবে সংরক্ষণ করা যায়। নিচের চিত্রে লক্ষ্য করুন:-

.jpeg ফরমেটে সংরক্ষণ করা: প্রয়োজনীয় কাজ সম্পন্ন করে File > Save for Web ক্লিক করুন। এবারে ফাইল ফরমেট হিসেব jpeg এবং কোয়ালিটি ৮০% নির্ধারণ করুন (এখানে প্রয়োজনে ইমেজের সাইজও নির্ধারণ করতে পারবেন) এবং Save ক্লিক করুন। অবশেষে ওয়েবের ইমেজের জন্য প্রয়োজনীয় ডেস্টিনেসন নির্ধারণ ও নাম টাইপ করে পুনরায় Save ক্লিক করুন।

কী করে ইলাসট্রেটর ফাইল পিডিএফ ফাইল হিসেবে সংরক্ষণ করা যায়?

ইলাসট্রেটর আর্টওয়ার্ক ইলাসট্রেটর এর বাইরে এক্সপোর্ট করার জন্য পিডিএফ ফরমেট একটি জনপ্রিয় ফরমেট। উইন্ডোজ কিংবা ম্যাক যে কোন অপারেটিং সিস্টেম পিডিএফ ফাইল ওপেন করতে পারে এবং ৯০% কম্পিউটারে পিডিএফ রিডার হিসেবে এডোবি একরোবেট রিডার ইন্সটল করা থাকে বিধায় পিডিএফ ফাইল সহজেই দেখা যায়। এখন আমরা দেখবো কি করে ইলাসট্রেটর ফাইল পিডিএফ ফাইল হিসেবে সংরক্ষণ করা যায়। প্রয়োজনীয় ফাইল সম্পাদন করুন এবং নিচের পদ্ধতি অনুসরণ করুন।
• File > Save As... [কীবোর্ড সর্টকাট: Shift+Ctrl+S]
• প্রদর্শিত ডায়ালগ বক্স হতে Save as type: এর বিভিন্ন ফরমেট হতে Adobe PDF (*.PDF) নির্বাচন করে ঘরে ফাইল নেম টাইপ করুন এবং Save ক্লিক করুন।

image

• এবারে Adobe PDF Preset হতে [Smallest File Size] নির্বাচন করুন কারন এক্ষেত্রে পিডিএফ ফাইলটি আমরা ওয়েবে প্রদর্শন করার জন্য তৈরি করছি। (সাধারণত [High Quality Print] লেজার প্রিন্টিং এর ক্ষেত্রে, [PDF/X-1a:2001], [PDF/X-3:2002], [PDF/X-4:2008] কর্মাশিয়াল প্রিন্টিং এর জন্য, [Press Quality] প্রেসে প্রিন্টিং এর জন্য এবং [Smallest file size] ওয়েবে প্রদর্শনের জন্য ব্যবহৃত হয় কারণ এক্ষেত্রে ফাইল সাইজ কম হয়ে থাকে। ) পিডিএফ ফাইলটি সংরক্ষণ হওয়ার পর প্রদর্শনের জন্য Option হতে View PDF after Saving নির্ধারণ করুন।

image

• এবারে Compability হতে একরোবেট রিডারের ভার্সন Acrobat 6 (PDF 1.5) নির্ধারণ করুন।
• অতপর Marks and Bleeds হতে All Printer's Marks নির্বাচন করুন (ইচ্ছে করলে মার্কস এবং ব্লিড নাও দিতে পারেন)।
• এবারে Security হতে ফাইলটি ওপেন করার জন্য পাসওয়ার্ড দিতে পারেন। এজন্য Document Open Password এর পাশে পাসওয়ার্ডটি টাইপ করে দিন।
• Summary অপশন হতে ফাইলটির জন্য নির্ধারিত সকল কিছু দেখতে পারবেন।
• অবশেষে Save PDF ক্লিক করুন এবং Don't Show Again নির্বাচন করে Ok ক্লিক করুন।
• লক্ষ্য করুন আপনার তৈরিকৃত পিডিএফ ফাইলটি প্রদর্শিত হচ্ছে।

HTML Comment Box is loading comments...