Table in Word 2007

image

আপনারা যারা মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ প্রোগ্রামটি একেবারেই জানেন না, এ টিউটোরিয়ালটি শুধুই তাদের জন্য। এ অধ্যায়ে আমরা শিখবো কী করে মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ এ টেবিলের যাবতীয় কার্য সম্পাদন করা যায় (যেমন: Insert & Draw Table, Select Table/Column/Row/Cell, Insert Column/Row, Delete Table/Column/Row, Merge & Split Cell etc.) । পরবর্তীতে পর্যায়ক্রমে যথাসাধ্য আপগ্রেড করার চেষ্টা করবো, ইনশাআল্লাহ্।

Draw Table (পেন্সিল দিয়ে ইচ্ছানুযায়ী টেবিল তৈরি করা)

কার্সর ডকুমেন্টের যে কোন স্থানে রাখুন। অতপর Insert > Table > Draw Table লক্ষ্য করুন, মাউস পয়েন্টার এডিটিং উইন্ডোতে রাখলে কার্সর পেন্সিলের আকার ধারণ করছে। এবারে মাউসের বাম বোতাম চেপে টেবিল আকুন। টেবিল আঁকা শেষ হলে কীবোর্ডের Esc চাপুন।

Insert Table (নির্দিষ্ট রো এবং কলামের সমন্বয়ে টেবিল সংযোজন করা)

ডকুমেন্টের যেখানে টেবিল সংযোজন করতে চান কার্সর সেখানে রাখুন। অতপর: Insert > Table > Insert Table এবারে প্রদর্শিত ডায়ালগ বক্সে এর ঘরে কলামের সংখ্যা এবং এর ঘরে রো এর সংখ্যা লিখে Ok ক্লিক করুন। লক্ষ্য করুন, কার্সর অবস্থিত স্থানে টেবিলটি তৈরি হয়েছে।
স্মরণীয়: টেবিলের এক সেল হতে অন্য সেলে যেতে কীবোর্ডের Tab কিংবা Arrow কী ব্যবহার করুন।

Select Table (টেবিল নির্বাচন করা)

টেবিলের যে কোন সেলে কার্সর স্থাপন করুন। লক্ষ্য করুন Add Ins ট্যাবের ডানে নতুন দু’টি ট্যাব সচল হয়েছে। Layout ট্যাব ক্লিক করুন। অতপর Select ড্রপ ডাউন বাটন ক্লিক করে Select Table ক্লিক করুন। লক্ষ্য করুন টেবিলটি নির্বাচন হয়েছে।
স্মরণীয়: কীবোর্ডের যে কোন কী চেপে টেবিলটি সিলেক্ট থেকে মুক্ত করতে পাববেন।

Select Column (কলাম নির্বাচন করা)

টেবিলের যে কলামটি নির্বাচন করতে চান কার্সর সেই কলামের যে কোন রোতে স্থাপন করুন। অতপর Select ড্রপ ডাউন বাটন ক্লিক করে SelectColumn ক্লিক করুন। লক্ষ্য করুন নির্দিষ্ট কলামটি নির্বাচন হয়েছে। আরো সহজেই কাজটি করার জন্য ক্লাশ চিটারকে অবহিত করুন।

Select Row (রো নির্বাচন করা)

টেবিলের যে রোটি নির্বাচন করতে চান কার্সর সেই রো’তে যে কোন কলামে স্থাপন করুন। অতপর Select ড্রপ ডাউন বাটন ক্লিক করে SelectRow ক্লিক করুন। লক্ষ্য করুন নির্দিষ্ট রোটি নির্বাচন হয়েছে।

Select Cell (সেল নির্বাচন করা)

টেবিলের যে সেলটি নির্বাচন করতে চান কার্সর সেই সেলে স্থাপন করুন। অতপর Select ড্রপ ডাউন বাটন ক্লিক করে Select Cell ক্লিক করুন। লক্ষ্য করুন নির্দিষ্ট সেলটি নির্বাচন হয়েছে।

Insert Row (নতুন রো সংযোজন করা)

টেবিলের একটি/একাধিক রো নির্বাচন করুন। অতপর: নির্বাচিত রো’র উপরে রো চাইলে Insert Above এবং নিচে চাইলে Insert Below নির্বাচন করুন।

Insert Column (নতুন কলাম সংযোজন করা)

টেবিলের একটি/একাধিক কলাম নির্বাচন করুন। অতপর: নির্বাচিত কলামের বায়ে কলাম চাইলে Insert Left এবং ডানে চাইলে Insert Right নির্বাচন করুন।

Delete Row (রোমুছে ফেলা)

টেবিলের যে রো/রোগুলো মুছে ফেলতে চান তা নির্বাচন করুন। এবারে Delete হতে Delete Row নির্বাচন করুন।

Delete Column (কলাম মুছে ফেলা)

টেবিলের যে রো/রোগুলো মুছে ফেলতে চান তা নির্বাচন করুন। এবারে Delete হতে DeleteColumn নির্বাচন করুন।

Delete Table (টেবিল মুছে ফেলা)

টেবিলটি নির্বাচন করুন। এবারে Delete হতে DeleteTableনির্বাচন করুন।
বি: দ্র: টেবিলের রো, কলাম এবং টেবিলটি সিলেক্ট করে কীবোর্ডের Ctrl+X চেপেও মুছে ফেলা যায়।

Merge Cells (একাধিক সেল একত্রিত করা)

যে সেলগুলো একত্রিত করতে চান তা নির্বাচন করুন। অতপর: Layout ট্যাবের Merge প্যানেলের MergeCells ক্লিক করুন।

Split Cells (টেবিলের সেলকে বিভক্ত করা)

যে সেলটি বিভক্ত করতে চান সেই সেলে কার্সর স্থাপন করুন। অতপর: Layout ট্যাবের Merge প্যানেলের Split Cells ক্লিক করুন। অতপর কলাম ও রো’র সংখ্যা নির্ধারণ করে Ok ক্লিক করুন।

SplitTable (টেবিল বিভক্ত করা)

টেবিলের যে রো থেকে বিভক্ত করতে চান সেই রো এর যে কোন সেলে কার্সর স্থাপন করুন। অতপর: Layout ট্যাবের Merge প্যানেলেরSplitTable ক্লিক করুন। লক্ষ্য করুন, কার্সর অবস্থিত রো থেকে টেবিলটি বিভক্ত হয়ে গেছে।
নোট: টেবিলটি পুনরায় একত্রিত করতে চাইলে ওপরের টেবিল নিচে কার্সর স্থাপন করুন এবং কীবোর্ডের চাপুন যতক্ষণ না নিচের টেবিলটি একত্রিত না হয়।

Formula in Table (টেবিলে যোগ করা)

টেবিলের যে সেলে যোগফল নামাতে চান কার্সর সেই সেলে স্থাপন করুন। অতপর: Layout ট্যাবের Data প্যানেলের Formula ক্লিক করুন। অতপর: লক্ষ্য করুন, ফরমুলার ঘরে সঠিক ফরমুলা লেখা থাকলে Ok ক্লিক করুন।

Sort Data in Table (টেবিলের ডাটা সাজানো)

টেবিলের যে কলাম অনুযায়ী ডাটা সাজাতে চান সেই কলামটি নির্বাচন করুন। অতপর: Layout ট্যাবের Data প্যানেলের Sort ক্লিক করুন। এবারে প্রদর্শিত ডায়ালগ বক্স হতে Ascending/Descending নির্বাচন করে Ok ক্লিক করুন।

Distribute Column Evenly (টেবিলের অসমান কলামগুলো সমান জন্য)

টেবিলের অসমান যে কলামগুলো সমান করতে চান তা নির্বাচন করুন। অতপর Layout ট্যাব এর Cell Size প্যানেল হতে Distribute Rows ক্লিক করুন।

Distribute Row Evenly (টেবিলের অসমান রোগুলো সমান করার জন্য)

টেবিলের অসমান যে রোগুলো সমান করতে চান তা নির্বাচন করুন। অতপর Layout ট্যাব এর Cell Size প্যানেল হতে Distribute Rows ক্লিক করুন।

Change Border Style, Color & Height (টেবিলের বর্ডার স্টাইল, কালাম ও উচ্চতা এবং বিভিন্ন ফরমেট নির্ধারণ করা)

Repeat Header Rows (দীর্ঘ টেবিলের প্রতি পৃষ্ঠার শুরুতে একই হেডিং দেয়ার জন্য)

৫টি কলাম ও ১১০টি রো বিশিষ্ট একটি টেবিল তৈরি করুন। এবারে ১ম রোতে হেডিং হিসেবে কিছু লিখুন। Repeat Header Rows Images

অতপর হেডিংটি নির্বাচন করে Layout ট্যাব এর Data প্যানেল হতে Repeat Header Rows ক্লিক করুন।

How to Repeat Header Rows in Table Image

লক্ষ্য করুন প্রতি পৃষ্ঠার শুরুর রোতে হেডিংটি স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয়েছে।

বিস্তারিত জানতে আমাদের ভিডিও টিউটোরিয়াল দেখুন।

HTML Comment Box is loading comments...